এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ (বোর্ড চ্যালঞ্জ) প্রক্রিয়া ২০২১ সম্পন্ন করবেন যেভাবে

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ (বোর্ড চ্যালঞ্জ) প্রক্রিয়া ২০২১ সম্পন্ন করবেন যেভাবে, ৩০ ডিসেম্বর ২০২১ তারিখ প্রকাশিত এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলে যারা আশানুরুপ ফলাফল পাননি তারা চাইলে ফলাফল পুনঃনিরীক্ষণ (বোর্ড চ্যালঞ্জ) করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক ফলাফল পুনঃনিরীক্ষণ সংক্রান্ত বিস্তারিত তথ্য …

আবেদনের সময়সীমাঃ

এই প্রক্রিয়া সাধারণত পরীক্ষার ফলাফল প্রকাশ হওয়ার পরদিন থেকে এক সপ্তাহব্যাপী চলে। ২০২১ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ প্রক্রিয়া৩১-১২-২০২১ তারিখ থেকে০৬-০১-২০২২ তারিখ রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত চলবে।

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ (বোর্ড চ্যালঞ্জ) প্রক্রিয়া ২০২১ সম্পন্ন করবেন যেভাবে

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ (বোর্ড চ্যালঞ্জ) প্রক্রিয়া ২০২১ সম্পন্ন করবেন যেভাবে

ফলাফল পুনঃনিরীক্ষণ কিঃ

আপনারা সবাই জানেন যে পরীক্ষার ফলাফল প্রকাশের পর পরই শিক্ষা বোর্ডগুলো যাদের ফলাফল আশানুরুপ না হওয়াতে মনের মধ্যে অনিশ্চয়তা থাকে তাদের অনিশ্চয়তা দূর করতে খাতা পুনঃনিরীক্ষণ এর সুযোগ দিয়ে থাকে যা “ ফলাফল পুনঃমূল্যায়ন”, “ পুনঃনিরীক্ষণ”, “ পরীক্ষার খাতা চ্যালেঞ্জ”, “ Rescrutiny” ইত্যাদি নামে পরিচিত। অনেকের ধারণা বোর্ড কর্তৃপক্ষ খাতা পুনঃনিরীক্ষণ করে। কিন্তু আসলে এই প্রক্রিয়ায় বোর্ড থেকে যা করা হয় তা হলো, নম্বর গণনা কিংবা কোথাও নম্বর প্রদানে ভুল ভ্রান্তি হয়েছে কিনা সেসব বিষয় মিলিয়ে দেখা হয়।

কিভাবে ফলাফল পুনঃনিরীক্ষণ করবেনঃ

ফলাফল পুনঃনিরীক্ষণ করতে বোর্ড এ যাওয়ার কোন প্রয়োজন নেই । চাইলে ঘরে বসে মোবাইল থেকেই ফলাফল পুনঃনিরীক্ষণ এর জন্যে আবেদন করতে পারবেন । তার জন্যে যা যা লাগবেঃ

টেলিটক সংযোগ সহ একটি মোবাইল ফোন । (শুধুমাত্র টেলিটক আপারেটর থেকেই ফলাফল পূনঃনিরীক্ষণ সম্ভব কিন্তু যাদের টেলিটক সিম নেই তাদের চিন্তার কিছু নেই, তারাও চাইলে অন্য কারো সিম ব্যাবহার করে অথবা ফলাফল পুনঃমূল্যায়ন এর আবেদন করে এ ধরণের কোন দোকান থেকেও আবেদন করতে পারবেন)
. মোবাইলে পর্যাপ্ত পরিমাণ ব্যাল্যান্স (প্রতিটি বিষয়ের আবেদনের জন্যে মোবাইল থেকে আবেদন ফি বাবদ ১২৫ টাকা করে কেটে নেওয়া হবে । যে সকল বিষয়ের ২ টি পত্র রয়েছে যেমনঃ বাংলা ও ইংরেজি সে সকল বিষয়ের ক্ষেত্রে একটি বিষয় কোডের বিপরিতে ২ টি পত্রের আবেদন বলে গণ্য হবে । যেমনঃ বাংলা উভয় পত্রের বিষয় কোড ধরা হবে ১০১ এবং ইংরেজি উভয় পত্রের বিষয় কোড ধরা হবে ১০৭ । তাই এ ক্ষেত্রে খরচ হবে ২৫০ টাকা)
আপনার সাথে যোগাযোগ এর একটি ব্যাক্তিগত নম্বর (বাংলাদেশের যে কোন অপারেটর এর নম্বর দিতে পারবেন)

আবেদন করতে এসএমএস করবেন যেভাবেঃ

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ (বোর্ড চ্যালঞ্জ) প্রক্রিয়া ২০২১ সম্পন্ন করবেন যেভাবে

পুনঃনিরীক্ষণ এর ফলাফল জানবেন যেভাবেঃ

পুনঃনিরীক্ষণের ফলাফল মূল পরীক্ষার ফলাফল প্রকাশের দিন থেকে এক মাসের মধ্যে প্রকাশ হয়ে থাকে। ২০২১ সালের এসএসসি পুনঃনিরীক্ষণ এর ফলাফল – জানুয়ারি প্রকাশ হবে। সকল বোর্ড এর ফলাফল প্রকাশ হওয়ার পর এই লিঙ্ক থেকে জানা যাবে। এছাড়া আবেদনের সময় প্রদত্ত যার যার নিজ নিজ মোবাইল নম্বরেও ফলাফল জানিয়ে দেওয়া হবে।

Our Website: career.scholarshipcircular.com

You can also check our scholarshipcircular.com Website to get scholarships info.

About career-scholarship

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *